Home টিউটোরিয়াল Gyroscope কি? এর কাজ কি?

Gyroscope কি? এর কাজ কি?

0
SHARE

ক্যালিবারেশন ব্যবহৃত হয় জিপিএসের মাধ্যমে কারো অবস্থান শনাক্তকরণটা আরও বেশি নির্ভুল করতে। আর এই ক্যালিবারেশন সম্ভব হয় Gyroscope নামক সেন্সরের কারণে।

gyroscope_explorer_phone_graphic

  • যেভাবে কাজ করেঃ 

বেশির ভাগ এন্ড্রয়েড ডিভাইসের Gyroscope কাজ করে ভাইব্রেশনের সাহায্য নিয়ে। এর কাজ হল ডিভাইস কি পরিমান রোটেট করেছে তা পরিমাপ করা। করিওলিস ইফেক্ট কাজে লাগিয়ে এক জোড়া ভাইব্রেটিং আর্মের সাহায্যে Gyroscope এই কাজটি করে। ম্যাগনেটিক সেন্সর এবং Accelerometer-এর মত এই সেন্সরটিও হার্ডওয়্যারভিত্তিক। Acceleration সেন্সরের সাথে সমন্বয়ের মাধ্যমে Gyroscope গ্র্যাভিটি, রৈখিক ত্বরণ এবং রোটেশন শনাক্ত করতে পারে(Gyroscope কিন্তু প্লেনেও ব্যবহার করা হয়!)। আর এই শনাক্তকরণ কাজে লাগানো হয় বিভিন্ন গেমে (টেম্পল রান কিংবা সাবওয়ে সার্ফার্স!)। আবার Gyroscope-এর ব্যবহার কম্পাস অ্যাপে accelerometer-এর দেওয়া তথ্য আরও অ্যাকুরেট করে তোলে।

বুঝেন নাই? সহজ ভাষায় বলি। মনে করার চেষ্টা করেন, আমরা যখন পিসিতে GTA Vice City/ Hitman / The House of the Death টাইপ গেইম খেলতাম তখন মাউস মুভ করে দিক চেঞ্জ করতে হত (মানে আশেপাশে দেখতে হলে) আর কীবোর্ড ব্যবহার করে সামনে-পিছনে যেতাম, ঠিক? এখন জাইরোস্কোপ থাকলে সে জায়গায় আপনার মাউসের কাজ সে নিজে করবে। আপনি যেদিকে ঘুরতে চান, মোবাইল সেদিকে ঘুরাবেন, জাইরোস্কোপ নিজে এটা ডিটেক্ট করে (গ্র্যাভিটি, রৈখিক ত্বরণ এবং রোটেশন) ঘুরাই দিবে।
আরো সহজ করে বললে টেম্পল রান গেইমের কথা ভাবেন, ওখানে ডানে বামে কেমনে নিতেন? ফোনটা ডানে বামে কাত করে, না? এটা হচ্ছে Accelerometer এর কাজ। আর জাইরোস্কোপ শুধু ডানে বামে না, এটা আপনি ফোন কত ডিগ্রী কোণে কিভাবে কাত-চিত করে ঘুরাচ্ছেন সেটাও বুঝতে পারে।

সেটা বুঝার জন্য একটা ভিডিও দিলুম, দেখতে পারেন।

আর জাইরোস্কোপের প্রোপার্টিজ বুঝার জন্য একটা মাথা ঘুরানো ভিডিও 😀

  • সীমাবদ্ধতাঃ 

অন্যান্য সেন্সরের মত এই সেন্সরের আউটপুটও পুরোপুরি নির্ভুল হয় না। আবার অসংখ্য রেজাল্ট যখন একীভূত হয়, তখন অনেক ক্ষেত্রেই দেখা যায় ছোট ছোট ভুলগুলো মিলে তৈরি হয়েছে বিশাল একটা গ্যাপ। এই গ্যাপ পূরণের জন্যই প্রয়োজন হয় আরেকটি সেন্সর। এই কাজটি করে থাকে Accelerometer কিংবা ম্যাগনেটিক সেন্সর।

Joy

পোষ্টটি লিখেছেন: Joy

Joy Ghosh এই ব্লগে 376 টি পোষ্ট লিখেছেন .

Leave a comment

LEAVE A REPLY