Home নিউজ অ্যান্ড্রয়েড ছাড়তে চায় স্যামসাং !!!

অ্যান্ড্রয়েড ছাড়তে চায় স্যামসাং !!!

3
SHARE

534cd09941e62-samsung

নিজস্ব অপারেটিং সিস্টেম আনতে গুগলের জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড থেকে দূরে সরে যেতে চায় স্যামসাং। মোবাইল ফোন ও ট্যাবলেটের বাজারে নিজস্ব আধিপত্য বজায় রাখতে কয়েক বছর ধরেই নিজস্ব অপারেটিং সিস্টেম নিয়ে কাজ করছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি। বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
পেটেন্ট নিয়ে অ্যাপল ও স্যামসাংয়ের মধ্যে যুক্তরাষ্ট্রে এক মামলার বিচার চলছে। এ মামলায় উভয় পক্ষ সম্প্রতি যেসব নথিপত্র হাজির করছে তাতে অনেক অজানা ও গোপন তথ্য বের হয়ে আসছে।
সম্প্রতি অ্যাপলের সেলস টিমের সংগ্রহ করা স্যামসাংয়ের একটি নথি থেকে বেশ কিছু অজানা তথ্য বের হয়ে এসেছে। এতে দেখা গেছে, অ্যাপলকে ঠেকাতে নানা রকম পরিকল্পনা নিয়ে কাজ করেছে দক্ষিণ কোরিয়ায় প্রতিষ্ঠানটি আর অ্যাপলকে ঠেকাতে অন্যান্য অ্যান্ড্রয়েডনির্ভর পণ্য নির্মাতা প্রতিষ্ঠানকে মোটেও বন্ধু ভাবেনি স্যামসাং।
স্যামসাংয়ের ওই নথিতে সবচেয়ে বড় অভ্যন্তরীণ সমস্যা হিসেবে উল্লেখ করেছে দুর্বল ব্র্যান্ড ও নিম্নমানের পণ্যকে।
এ ছাড়াও অ্যান্ড্রয়েডনির্ভর পণ্য তৈরি করে স্যামসাং জনপ্রিয় হলেও নিজস্ব অপারেটিং সিস্টেমকে অধিক গুরুত্ব দেওয়ার কথাও বলা হয়েছে।

দুই বছর আগের ওই নথিতে নিজস্ব অপারেটিং সিস্টেম আনার কথা বলা হলেও এখন পর্যন্ত ওপেন-সোর্স ভিত্তিক টাইজেন অপারেটিং সিস্টেম নির্ভর স্মার্টফোন বাজারে ছেড়েছে স্যামসাং।
মার্কিন বাজার-বিশ্লেষকেরা জানিয়েছেন, স্যামসাংয়ের নিজস্ব অপারেটিং সিস্টেমে যাওয়ার সবচেয়ে বড় বাধা হচ্ছে অ্যাপ্লিকেশনের অপ্রতুলতা। অ্যাপ্লিকেশন বেছে নেওয়ার সুবিধা কম থাকায় স্যামসাংয়ের নতুন প্ল্যাটফর্মে গ্রাহকদের আনা যাবে কিনা তা নিয়েই আগে কাজ করতে হবে বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটিকে।

তথ্য সুত্র : প্রথম আলো

Joy

পোষ্টটি লিখেছেন: Joy

Joy Ghosh এই ব্লগে 376 টি পোষ্ট লিখেছেন .

Leave a comment

3 COMMENTS

LEAVE A REPLY